preloader

শিশুশ্রম বন্ধে জেলা প্রশাসকদের সহযোগিতা চান শ্রম প্রতিমন্ত্রী

  • Home
  • -
  • News
  • -
  • শিশুশ্রম বন্ধে জেলা প্রশাসকদের সহযোগিতা চান শ্রম প্রতিমন্ত্রী
 শিশুশ্রম বন্ধে জেলা প্রশাসকদের সহযোগিতা চান শ্রম প্রতিমন্ত্রী

নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধে জেলা প্রশাসকদের সহযোগিতা চেয়েছেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

মঙ্গলবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে জেলা প্রশাসক সম্মেলনে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এ সহযোগিতা চান।

প্রতিমন্ত্রী বলেন, “২০২১ সালে মধ্যম আয়ের দেশে নিরাপদ কর্মক্ষেত্র, ২০৩০ সালের মধ্যে শিশুশ্রম মুক্ত, ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়তে জেলা প্রশাসকদের বড় ভুমিকা পালন করতে হবে।” বিশেষ করে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে জেলা প্রশাসকসহ প্রশাসনের সব স্তরের কর্মকর্তাদের পাশে পাবেন বলে  তিনি আশা করেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের ৪র্থ পর্যায়ে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত ১ লাখ শিশুকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে ঝুঁকিমুক্ত জীবনে ফিরিয়ে আনা হবে। এসডিজিকে সামনে রেখে ২০৩০ সালের মধ্যে সবধরনের শিশুশ্রম মুক্ত দেশ গড়তে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সরকার ৩৮টি কাজকে শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে নিষিদ্ধ করেছে। এরিমধ্যে তৈরি পোশাক এবং চিংড়ি প্রক্রিয়াজাতকরণ শিল্পকে শিশুশ্রমমুক্ত করা হয়েছে। তাঁর মন্ত্রণালয় আরো ১১টি ঝুঁকিপূর্ণ কাজকে শিশুশ্রম মুক্ত করার লক্ষ্যে কাজ করছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা,বিভাগীয় কমিশনারবৃন্দ উপস্থিত ছিলেন।  


রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৯/আসাদ/ সাজেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *